প্রতিষ্ঠাতা পরিচিতি

প্রতিষ্ঠাতা পরিচিতি

শাইখুল হাদীস আল্লামা আবদুল কুদ্দুস (রহ.)

 

নাম ও জন্ম  : 

হযরত মাওলানা আবদুল কুদ্দুস (রহ.) পিতা : মরহুম মুন্সী আলী আকবর, গ্রাম-সিবানীপুর, ডাকঘর-মুরাদনগর, থানা-মুরাদনগর, জেলা-কুমিল্লা। জন্ম তারিখ-15/10/1945ঈ.। 

শিক্ষা জীবন:

 শিক্ষা জীবনের শুরুতে স্থানীয় নবীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় হতে পঞ্চম শ্রেণি পাস করেন। ধর্মীয় প্রাথমিক শিক্ষার উদ্দেশ্যে পিতা মন্সী আলী আকবর (রহঃ) তাঁকে মুরাদনগর মুযাফফারুল উলূম মাদরাসায় ভর্তি  করান।তিনি দেবিদ্বার কাসেমুল উলূম রামপুর মাদরাসায় ভর্তি হয়ে ধর্মীয় মাধ্যমিক শিক্ষা লাভ করেন। কিশোরগঞ্জ জামি‘আ এমদাদিয়া ও চট্টগ্রাম চারিয়া মাদরাসা ও কয়েক বৎসর পড়া -লেখা করেন। সর্বশেষ 1969ঈ সালে দারুল উলূম মুঈনুল ইসলাম ( হাটহাজারী মাদরাসা), চট্টগ্রাম হতে ধর্মীয় সর্বোচ্চ শিক্ষা দাওরায়ে হাদীস (তাকমীল/এম,এ) -এর সনদ লাভ করেন। তিনি কর্মজীবনের প্রারম্ভে ঢাকার মিরপুর-11নম্বর শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয় হতে এস, এস, সি পাস করেন।

কর্ম জীবন ও দ্বীন কায়েমে অবদান  ঃ

 তিনি কর্মজীবনের শুরুতে ঢাকাস্থ মিরপুরের ঐতিহ্যবাহী আলুব্দী গ্রামে অবস্থিত বড় মসজিদের ইমাম-খতিব ও আল-মাদরাসা আল-মাদানিয়া আল-আরাবিয়া (বালক শাখা) নামে   একটি মাদরাসায় 1972ঈ. থেকে 1983ঈ. পর্যন্ত কৃতিত্বের সাথে মুহতামিম হিসাবে দায়িত্ব পালন করেন।  এরপর নারী জাতির দ্বীনি শিক্ষকে প্রাতিষ্ঠানিক রূপায়নের লক্ষ্যে ঢাকা মিরপুর-12, প্রাতিষ্ঠানিক প্লট-1, রোড-2, ব্লক-ত, পল্লবীতে বাংলাদেশে সর্ব প্রথম দাওরায়ে হাদীস মাদরাসাটি 1983ঈ.সালে প্রতিষ্ঠা করেন।অমৃত্যু প্রতিষ্ঠাতা মুহতামিম হিসাবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া ঢাকা- “রামপুরা জাতীয় মহিলা মাদরাসাটি পশ্চিম রামপুরায়, মরহুম চরমোনাই পীর মাওলানা ফজলুল করীম (রহঃ)-এর পরামর্শে প্রতিষ্ঠা করেন। পৃষ্ঠ পোষকতা ও  নির্দেশনায় তাঁর ছাত্রীদের দ্বারা দেশ বিদেশের বিভিন্ন অঞ্চলে বহু দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়েছে , তিনি দীর্ঘদিন বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ -এর কার্যকরী পরিষদের সহ-সভাপতি ছিলেন। তিনি বুখারী, তিরমিযি, ও মিশকাত শরীফসহ অন্যান্য বহু কিতাবের দরস প্রদান করেছেন।

 

 

 

 

arrow_upward